1. amarcampus24@gmail.com : admin2020 :
চুল পড়া বন্ধ করার পাঁচটি সহজ উপায় - AmarCampus24
রবিবার, ২০ জুন ২০২১, ১০:০৪ অপরাহ্ন

চুল পড়া বন্ধ করার পাঁচটি সহজ উপায়

আমার ক্যম্পাস/নিউজ ডেস্ক
  • আপডেট টাইম :: রবিবার, ৪ অক্টোবর, ২০২০
http://www.amarcampus24.com/wp-content/uploads/2020/10/চুল-পড়া-বন্ধ-.jpg

চুল পড়ার সমস্যা নেই এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। চুল পড়ে যাচ্ছে বা মাথার চুল পাতলা হয়ে যাচ্ছে এ সমস্যা অনেকের। চুল পড়ার সমাধান পেতে সবার প্রথমে আমাদের দরকার চুল পড়া রোধ করা। চুল পড়ার তাৎক্ষণিক কোন চিকিৎসা নেই। তবে দৈনিক খাদ্যাভাস,জীবনযাপন পদ্ধতি চুল পড়া অনেকাংশে কমিয়ে দিতে পারে।

ডায়েটে কিছু নিয়মে পরিবর্তন আনা:

ডায়েট করার জন্য চুল পড়ে। তবে খাবারের ভারসাম্য বজায় রাখলে এ সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। সেক্ষেত্রে প্রতিদিনের খাদ্য তালিকায় মাছ,মাংস,বাদাম,শাক-সবজি রাখতে হবে। এছাড়া প্রয়োজনে চিকিৎসকের সাথে পরামর্শ করে ভিটামিন এ,বি ও বিটা ক্যারোটিন জাতীয় মাল্টিভিটামিন গ্রহণ করতে হবে।

ধূমপান বাদ দেওয়া:

 ধূমপানের ক্ষতিকর দিক বলে শেষ করা যাবে না। এই অভ্যাস বাদ দিলেই শরীরের অনেক সমস্যা সমাধান হয়ে যাবে। সেই সাথে চুল পড়াও অনেকাংশে কমে যাবে। ধূমপান চুলের ভিতর থেকে ক্ষতি করে সেই সাথে চুলের বৃদ্ধি ব্যাহত করে।

রোদ থেকে চুলকে রক্ষা করা:

সূর্যের অতি ক্ষতিকর বেগুণী রশ্মি চুলের অনেক ক্ষতি করে। অতিরিক্ত রোদে চুল রুক্ষ হয়ে যায় এবং সেই সাথে চুলে প্রোটিনেরও ঘাটতি দেখা যায়। সেক্ষেত্রে রোদ থেকে চুলকে রক্ষা করতে হলে টুপি বা স্কার্ফ ব্যবহার করা যেতে পারে।

মানসিক অবসাদ:

চুল পড়ার অন্যতম একটি কারণ মানসিক অবসাদ। দুশ্চিন্তার কারণে চুল পড়ে সেই সাথে নতুন চুল গজানোও কমে যায় ।সেক্ষেত্রে মানসিক চাপ কমাতে প্রতিদিন মেডিটেশন করা যেতে পারে।

চুলে স্ট্রেইটনারের ব্যবহার:

চুলে ইলেকট্রনিক্স যন্ত্রপাতির অত্যাধিক ব্যবহার চুলকে ভয়াবহ রুক্ষ করে তোলে। ব্লো ড্রায়ারস,স্ট্রেইটনার অতিরিক্ত ব্যবহার করলে অনেক চুল পড়ে। প্রতিদিন এগুলো ব্যবহার করলে চুল ধীরে ধীরে পাতলা হয়ে যায়। সেক্ষত্রে নিয়ম মেনে মাঝে মধ্যে স্ট্রেইটনার ব্যবহার করা যেতে পারে।

সূত্র: টাইমস অফ ইন্ডিয়া

আমার ক্যাম্পাস/ঢাকা/আর এম

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর