1. amarcampus24@gmail.com : admin2020 :
বাইরে থেকে আনা ফল পরিষ্কার করবেন যেভাবে - AmarCampus24
রবিবার, ২০ জুন ২০২১, ১০:২৪ অপরাহ্ন

বাইরে থেকে আনা ফল পরিষ্কার করবেন যেভাবে

আমারক্যাম্পাস/অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম :: শনিবার, ৫ সেপ্টেম্বর, ২০২০

করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে আমরা বারবার সাবান দিয়ে হাত ধুচ্ছি বা স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করছি। তবে সমস্যা হলো, বাড়িতে প্রতিদিন আমাদের প্রত্যেককেই সবজ বা ফল ধুতে হয়।

ভাইরাসের সংক্রমণ কিন্তু এই বিষয়েও আতঙ্ক এনে দিচ্ছে! তাহলে কী করবেন? জেনে নিন হাইজিন মেনে কীভাবে বাজার থেকে আনা সবজি বা ফল ধোবেন।

১. প্লাস্টিক ব্যাগ ব্যবহার করা বন্ধ করলে ভাল। তা সত্ত্বেও যদি ব্যবহার করতে হয়, তাহলে বাজার থেকে আনা প্লাস্টিক ব্যাগটা সাবান পানি ধুয়ে একটি ডাস্টবিনে ফেলুন। যত্রতত্র ফেলবেন না। প্লাস্টিকে যেহেতু অনেকক্ষণ ভাইরাস বেঁচে থাকে, তাই তা থেকে সংক্রমণ হতে পারে।

২. যেকোনো সবজি বা ফল ধোওয়ার আগে আপনার হাতের তালু থেকে শুরু করে কবজি পর্যন্ত সাবান দিয়ে ধুয়ে নিন। খেয়াল রাখুন, যাতে আপনার পরা পোশাকটি পরিচ্ছন্ন হয়।

৩. সবজিতে হাত দেওয়ার আগে অনেকক্ষণ রানিং ওয়াটার সবজিগুলো বা ফলগুলো রেখে দিন।

৪. যেসমস্ত সবজিগুলো মাটির তলার, যেমন আলু, গাজর, এগুলো খুব যত্ন নিয়ে ধোওয়া বা পরিষ্কার করা দরকার। প্রয়োজনে নরম কাপড় ব্যবহার করুন। শেষে কাপড় দিয়ে বাইরেটা ভাল করে মুছে নিন।

৫. পানিতে সামান্য একটু সোপ দিয়ে অন্তত ২০ সেকেন্ড ফল-সবজিগুলোকে ভিজিয়ে রাখতে পারেন। তাহলে আর সেখান থেকে কোনওরকম সংক্রমণের আশঙ্কা থাকে না।

৬. পুরো প্রক্রিয়াটা হওয়ার পরে আপনি আবারও নিজের হাতের তালু থেকে শুরু করে কবজি পর্যন্ত সাবান পানি দিয়ে ধুয়ে নিন।

৭. যে পোশাক পরে আপনি সবজি-বাজার পরিষ্কার করছেন, সেই পোশাকটি খুবই তাড়াতাড়ি অ্যান্টিসেপটিক লোশন ও সাবান দিয়ে ভিজিয়ে দিন।

করোনাভাইরাসের কারণেই হয়তো এই হাইজিনগুলো মাথাচাড়া দিচ্ছে। তবে আমাদের সবসময়ই বা সারাবছরই উচিত হাইজিন মেনে চলা। এতে অন্যান্য সংক্রমণের আশঙ্কাও থাকে না।

আমার ক্যাম্পাস/ঢাকা/আর এম

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর