1. amarcampus24@gmail.com : admin2020 :
মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারী ২০২০, ১২:১৮ পূর্বাহ্ন

৯০ মিনিটে করবে ক্যানসার শনাক্ত

আমার ক্যম্পাস/অনলাইনডেস্ক
  • আপডেট টাইম :: রবিবার, ৯ ফেব্রুয়ারী, ২০২০
ড. জহিরুল আলম সিদ্দিকী

শিক্ষার্থীরা সাধারণত স্বপ্ন দেখেন ডাক্তার-ইঞ্জিনিয়ার হওয়ার। কিন্তু তিনি স্বপ্ন দেখতেন টিকে থাকার। পড়াশোনার মাধ্যমে নিজেকে টিকিয়ে রাখার। ছোটবেলা থেকেই পড়াশোনাকে বন্ধু মনে করে এগিয়েছেন তিনি।

সংসারে অভাবের কারণে লজিং মাস্টার হিসেবে থাকতে হয়েছে অন্যের বাড়িতে। এখন তিনি বিশ্বের নাম করা একজন বিজ্ঞানী। তিনি এমন একটি প্রযুক্তি আবিষ্কার করেছেন যার মাধ্যমে মাত্র ৯০ মিনিটে মরণব্যাধি ক্যানসার যাচাই করা যায়।

বলছিলাম সুনামগঞ্জের হাওরপাড়ের ধর্মপাশা উপজেলার জয়শ্রী গ্রামের কৃষক বাবার সন্তান বিজ্ঞানী ড. মুহম্মদ জহিরুল আলম সিদ্দিকীর কথা। তিনি ২০১২ সালে অস্ট্রেলিয়ার ফেডারেল সরকারের ৩ লাখ ৭৫ হাজার ডলারের অনুদান পেয়েই প্রাথমিক পর্যায়ে ক্যানসার শনাক্তকরণের একটি সহজলভ্য পদ্ধতি আবিষ্কারে কাজ শুরু করেন।

বিজ্ঞানী ড. জহিরুল আলম সিদ্দিকী গণমাধ্যমকে বলেন, আমি যেহেতু রসায়ন নিয়েই বেশি পড়াশোনা করেছি তাই আমার ইচ্ছা ছিল এটা নিয়েই করার। আমি অতীতে আমার অনেক আত্মীয়কে দেখেছি ক্যানসার আক্রান্ত হয়ে মারা যেতে।

ক্যানসার আক্রান্ত হলে চিকিৎসা ব্যয় বহন করা সবার পক্ষে সম্ভব না। তাই আমি ২০১২ সাল থেকে এই বিষয়টি নিয়ে কাজ করছি এবং সাফল্যও এসেছে। আমরা এখন একটি যন্ত্র আবিষ্কার করেছি যেটি দিয়ে মাত্র ৯০ মিনিটে ক্যানসার ডিডেক্ট (শনাক্ত) করা যায়।

সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অনুমোদের বিষয়ে ড. জহিরুল আলম সিদ্দিকী বলেন, এটি সত্যিই সুনামগঞ্জের মানুষের এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য খুব ভালো খবর। যদি এটি হয় তাহলে আমাদের হাওরের ছেলে-মেয়েরা বেশি উপকার পাবে।

আমাকে যদি বিশ্ববিদ্যালয় হওয়ার পর ক্লাস করানোর জন্য বলা হলে আমি দেশে আসলে অবশ্যই ক্লাস নিব। কারণ আমি আমার দেশকে অনেক ভালোবাসি। আমি বিদেশে থাকলেও এই দেশের চিন্তায় থাকি সবসময়।

আমার ক্যাম্পাস/ঢাকা/আর এম

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর