1. amarcampus24@gmail.com : admin2020 :
রবিবার, ২৯ মার্চ ২০২০, ১১:৩৫ অপরাহ্ন

ইবি শিক্ষার্থীদের অধ্যয়নের সুযোগ তুরস্কে

আমার ক্যাম্পাস/ইবি প্রতিনিধি/অনি
  • আপডেট টাইম :: রবিবার, ২ ফেব্রুয়ারী, ২০২০

বাংলাদেশের ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) তুরস্কের কাফকাস বিশ্ববিদ্যালয়ের সাথে দ্বি-পাক্ষিক সমঝোতা চুক্তি সম্পাদন করেছে। এর মধ্যে দিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা কাফকাস বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা ও গবেষণার সুযোগ পাবেন।

ভিসি প্রফেসর ড. রাশিদ আসকারীর নিকট স্বাক্ষরিত চুক্তিনামা হস্তান্তর করেন ইন্টারন্যাশনাল এ্যাফেয়ার্স সেলের পরিচালক প্রফেসর ড. শাহাদাৎ হোসেন আজাদ।

জানা যায়, এই চুক্তির মাধ্যমে আগামী ৫ বছর বিশ্ববিদ্যালয় দুটি শিক্ষক-শিক্ষার্থী বিনিময় করবে। এর ফলে শিক্ষক-শিক্ষার্থীরা ডিপ্লোমা, অনার্স, মাস্টার্স ও পিএইচডি প্রোগ্রামে ‘মেভলোনা এক্সচেঞ্জ প্রোটোকল’এর আওতায় উচ্চশিক্ষা ও গবেষণা করার সুযোগ পাবেন। ১৩টি বিভাগে ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা এ উচ্চশিক্ষার সুযোগ পাবেন।

আগামী ২০২৫ সাল পর্যন্ত এই চুক্তি বহাল থাকবে। এই প্রজেক্টের যাবতীয় খরচ কাফকাস বিশ্ববিদ্যালয় বহন করবে।

বিভাগগুলো হলো ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, ফুড সায়েন্স এন্ড টেকনোলজি, এনভায়রোনমেন্টল সায়েন্স এন্ড জিওগ্রাফি, ইংরেজী, ভাষা ও সাহিত্য, আরবী ভাষা ও সাহিত্য, বিজনেজ স্টাডিজ এন্ড ম্যানেজমেন্ট সায়েন্স, অর্থনীতি, গণিত, কম্পিউটার সায়েন্স, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, রাষ্ট্রবিজ্ঞান, চারুকলা এবং মার্কেটিং বিভাগের।

চুক্তিনামা হস্তান্তরকালে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ প্রফেসর ড. সেলিম তোহা, ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার এসএম আবদুল লতিফ, আইআইইআর’র পরিচালক প্রফেসর ড. মেহের আলী এবং ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের প্রফেসর ড. আতিকুর রহমান প্রমুখ।

আমার ক্যাম্পাস/ঢাকা/আর এম

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর