1. amarcampus24@gmail.com : admin2020 :
বৃহস্পতিবার, ০২ জুলাই ২০২০, ০৬:৫৩ অপরাহ্ন

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করেছে ডুয়েট

আমারক্যাম্পাস ২৪ ডটকম
  • আপডেট টাইম :: শুক্রবার, ১০ জানুয়ারী, ২০২০

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন উপলক্ষে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (ডুয়েট) আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

১০ জানুয়ারি (শুক্রবার) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম সংলগ্ন মাঠে বঙ্গবন্ধুর জীবন আলেখ্য পাঠের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়।আলোচনা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বীর মুক্তিযুদ্ধা প্রফেসর ড. মোহাম্মদ আলাউদ্দিন । বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার প্রফেসর ড. মোহাম্মদ আসাদুজ্জামান চৌধুরী , শারীরিক শিক্ষা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. আবুল কাশেম, বাংলাদেশ ছাত্রলীগ,ডুয়েট শাখার সভাপতি তাইবুর রহমান ও সাধারণ সম্পাদক বিনয় ব্যানার্জী প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে ডুয়েটের ভিসি প্রফেসর ড. মোহাম্মদ আলাউদ্দিন বলেন, “১৯৭২ সালের ১০ জানুয়ারি বঙ্গবন্ধু দেশে ফিরে আসার মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের বিজয় পরিপূর্ণতা পায়।কিন্তু ১৯৭৫ সালে একাত্তরের ঘাতক দল বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে সেই বিজয় কে ম্লান করে দেয়।তৎপরবর্তী ২৫ বছর বাংলাদেশে বঙ্গবন্ধুর নাম উচ্চারণ প্রায় নিষিদ্ধ ছিল। মুজিব বর্ষে নতুন উদ্যমে আমরা বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন করতে পারছি সে জন্য আল্লাহ তায়ালার কাছে হাজার শুকরিয়া জ্ঞাপন করছি।”

বিশেষ অতিথির বক্তব্যে সভাপতি তাইবুর রহমান বলেন, আজ ১০ই জানুয়ারি থেকে মুজিব বর্ষের সাল গণণা শুরু হলো। বাঙ্গালী জাতির জন্য এই দিনটি খুবই গুরত্বপূর্ন এবং অর্থবহ ।বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন এর মধ্য দিয়েই যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠিন শুরু হয়। ডুয়েট ছাত্রলীগের সাধারণ সম্পাদক ব্যানার্জী বলেন, ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর বিজয় লাভ করলেও প্রকৃত বিজয়ের আনন্দ উদযাপন করে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের দিনে। তিনি বঙ্গবন্ধুকে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করে সকলকে তার রেখে যাওয়া আদর্শে উদ্বুদ্ধ হওয়ার আহবান জানান।

 

ঢাকা/আমারক্যাম্পাস/আর এম

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর