1. amarcampus24@gmail.com : admin2020 :
নভেম্বরে উচ্চ মাধ্যমিক পরীক্ষা আয়োজনের চিন্তা - AmarCampus24
সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০:২৯ অপরাহ্ন

নভেম্বরে উচ্চ মাধ্যমিক পরীক্ষা আয়োজনের চিন্তা

আমার ক্যম্পাস/নিউজ ডেস্ক
  • আপডেট টাইম :: সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০
ফাইল ছবি

আগামী নভেম্বর মাসে এইচএসসি ও সমমান পরীক্ষা নেয়ার চিন্তাভাবনা করা হচ্ছে। এ পরীক্ষার চূড়ান্ত প্রস্তুতি নিতে আগামী বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) সকল শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের নিয়ে আন্তঃশিক্ষা বোর্ডের সভা ডাকা হয়েছে।

 কখন কীভাবে এ পরীক্ষা নেয়া যায় সভায় এসব বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানা গেছে।

জানা গেছে, টানা ছয় মাস পিছিয়ে গেলেও করোনা পরিস্থিতির কারণে এখনো এইচএসসি ও সমমান পরীক্ষা নেয়া সম্ভব হয়নি।

বর্তমানে সবকিছু ক্রমান্বয়ে স্বাভাবিক হওয়ায় এইচএসসি পরীক্ষা আয়োজন করার চিন্তাভাবনা করছে শিক্ষা বোর্ডগুলো। এ বিষয়ে সিদ্ধান্ত নিতে বৃহস্পতিবার সকল শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা সভায় বসছেন।

 সেখানে কখন কীভাবে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেয়া যায় সে বিষয়ে একটি প্রস্তাবনা তৈরি করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। সেটি অনুমোদন দেয়া হলে এইচএসসি পরীক্ষা শুরু করা হবে।

জানা গেছে, এইচএসসি পরীক্ষার বিষয়ে তিনটি প্রস্তাব তৈরি করা হচ্ছে।

এগুলো হচ্ছে- স্বাস্থ্যবিধি মেনে মৌলিক বিষয়গুলোর ওপর স্বল্প পরিসরে পরীক্ষা নেয়া হবে।

যদি সেটাও সম্ভব না হয় তবে, শিক্ষার্থীর জেএসসি-এসএসসি এবং কলেজে প্রথম ও দ্বিতীয় বর্ষের মূল্যায়নের ওপর ফল (গ্রেড) ঘোষণা দেয়া যেতে পারে।

অথবা আগামী মার্চ মাস পর্যন্ত এই পরীক্ষার জন্য অপেক্ষার প্রস্তাবও তৈরি করা হচ্ছে। এসব বিষয়ে আগামী ২৪ সেপ্টেম্বর আন্তঃশিক্ষা বোর্ডের সভা ডাকা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডের সচিব তপন কুমার বলেন, আগামী ২৪ সেপ্টেম্বর আন্তঃশিক্ষা বোর্ডের সভা ডাকা হয়েছে। সেখানে এইচএসসি পরীক্ষা কীভাবে নেয়া যায় সে বিষয়ে আলোচনা করা হবে।

মাদরাসা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক কায়সার আহমেদ বলেন, এইচএসসি পরীক্ষা সংক্রান্ত বিষয়ে ২৪ সেপ্টেম্বর আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডের সভা ডাকা হয়েছে। পরীক্ষা কবে ও কীভাবে নেয়া যায় সে বিষয়ে সিদ্ধান্ত হবে।

এদিকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানের বার্ষিক পরীক্ষা কোন পন্থায় নেয়া যায় সে বিষয়েও সভায় আলোচনা হওয়ার কথা রয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের জানান, আগামী ৩ অক্টোবর পর্যন্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করা হলেও সাধারণ ছুটির আওতামুক্ত থাকবে কওমি মাদরাসাগুলো।

আমার ক্যাম্পাস/ঢাকা/আর এম

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর