1. amarcampus24@gmail.com : admin2020 :
থাইল্যান্ডে সরকারবিরোধী বিক্ষোভ - AmarCampus24
রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ১১:৫১ পূর্বাহ্ন

থাইল্যান্ডে সরকারবিরোধী বিক্ষোভ

আমার ক্যম্পাস/অনলাইনডেস্ক
  • আপডেট টাইম :: শনিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২০

সরকারবিরোধী বিক্ষোভে অংশ নিয়েছে থাইল্যান্ডের হাজার হাজার মানুষ। শনিবার রাজধানী ব্যাংককে জড়ো হয়ে তারা প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচার পদত্যাগ দাবি করেন। খবর রয়টার্সের।

দেশটিতে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় এসেছেন প্রায়ুথ চান ওচা। বিক্ষোভকারীদের অনেকেই থাইল্যান্ডের শক্তিশালী রাজতন্ত্রের পুনর্গঠনও দাবি করেছেন।

গত জুলাইয়ের মাঝামাঝি থেকেই থাই সরকারের অপসারণের দাবিতে বিক্ষোভ শুরু হয়েছে। নতুন সংবিধান এবং নির্বাচনের দাবি জানিয়েছেন বিক্ষোভকারীরা।

থাইল্যান্ডে সাধারণত রাজপরিবারের সমালোচনা করা নিষিদ্ধ। কিন্তু সাম্প্রতিক সময়ে থাইল্যান্ডের রাজা মাহা ভাজিরালংকর্নের সমালোচনা করে দীর্ঘদিনের এই প্রথা ভাঙলেন বিক্ষোভকারীরা।

পুলিশ জানিয়েছে, থামাসাত বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে কমপক্ষে ৫ হাজার বিক্ষোভকারী জড়ো হয়েছে। গ্র্যান্ড প্যালেসের বিপরীত পাশে অবস্থিত সানাম লঞ্জে জড়ো হয় বিক্ষোভকারীরা। ওই এলাকা জনসাধারণের জন্য উন্মুক্ত এবং সেখানে রাষ্ট্রীয় বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

থাইল্যান্ডের মানবাধিকার আইনজীবী আর্নন নামপা এক টুইট বার্তায় বলেন, আজ লোকজন তাদের অধিকার আদায়ের জন্য রাজপথে নেমেছে। তিনি এই বিক্ষোভে নেতৃত্ব দিচ্ছেন।

সরকারের পতন চেয়ে বিক্ষোভ হলেও তা ছিল বেশ শান্তিপূর্ণ। গত মাসের একটি বিক্ষোভে ১০ হাজারের বেশি মানুষ জড়ো হয়েছিল। এবার তার চেয়েও আরও বেশি মানুষ বিক্ষোভে অংশ নেবে বলে আশা প্রকাশ করে বিক্ষোভের আয়োজন করে সংগঠনগুলো।

এই মহামারি পরিস্থিতিতে এভাবে বিক্ষোভ করায় করোনার বিস্তার বেড়ে যেতে পারে বলে বিক্ষোভকারীদের সতর্ক করেন প্রধানমন্ত্রী প্রায়ুথ। তিনি লোকজনকে রাজনৈতিক ইস্যুর আগে নিজেদের স্বাস্থ্যের বিষয়টিকে গুরুত্ব দেয়ার আহ্বান জানিয়েছেন। পুলিশ জানিয়েছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে ১০ হাজার সদস্য মোতায়েন করা হয়েছে।

আমার ক্যাম্পাস/ঢাকা/আর এম

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর