1. amarcampus24@gmail.com : admin2020 :
বাংলাদেশে গাড়ি তৈরির কারখানা স্থাপন করতে চায় মিতশুবিসি-টাটা: বাণিজ্যমন্ত্রী - AmarCampus24
মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ০৯:৪৪ অপরাহ্ন

বাংলাদেশে গাড়ি তৈরির কারখানা স্থাপন করতে চায় মিতশুবিসি-টাটা: বাণিজ্যমন্ত্রী

আমার ক্যম্পাস/ঢাকা
  • আপডেট টাইম :: সোমবার, ৭ সেপ্টেম্বর, ২০২০

রোববার সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি চুয়ার্ডের সঙ্গে মতবিনিময়ের সময় তিনি একথা বলেন।

বাণিজ্যমন্ত্রীকে উদ্ধৃত করে বাণিজ্য মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের রপ্তানি আয়ের প্রায় ৮৩ ভাগ তৈরি পোশাক খাত থেকে আসে। সরকার রপ্তানি খাতের পণ্যসংখ্যা বাড়াতে কৃষিজাত পণ্য, ফার্মাসিটিক্যালস, চামড়াজাত পণ্য, আইসিটি, পাটজাত পণ্য খাতকে বিশেষ গুরুত্ব দিয়েছে। বাংলাদেশের প্রচুর দক্ষ জনশক্তি রয়েছে। সুইজারল্যান্ড চাইলে তা ব্যবহার করতে পারে।

“জাপানের বিখ্যাত মিতশুবিসি এবং ভারতের টাটা কোম্পানি বাংলাদেশে গাড়ি তৈরির কারখানা স্থাপনের চিন্তা করছে। ফরেন ডাইরেক্ট ইনভেস্টমেন্ট (এফডিআই) আকৃষ্ট করতে বাংলাদেশ কোম্পানি আইন সময়োপযোগী করাসহ ব্যবসা সহজীকরণের অন্যান্য সূচকেও প্রয়োজনীয় সংস্কার সাধন করেছে।”

টিপু মুনশি বলেন, “দেশের বিভিন্ন স্থানে ১০০টি স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলর কাজ দ্রুত এগিয়ে চলছে, এগুলোর প্রায় অর্ধেকের কাজ সমাপ্তির পথে। এগুলোতে জাপান, ভারত, চীন, কোরিয়াসহ বিভিন্ন দেশ বড় ধরনের বিনিয়োগ করতে এগিয়ে এসেছে।

“বাংলাদেশ বিনিয়োগকারীদের জন্য ট্যাক্সসহ বিভিন্ন ক্ষেত্রে আকর্ষণীয় সুযোগ-সুবিধা দিচ্ছে। বাংলাদেশ সুইজারলান্ডের জন্য লাভজনক বিনিয়োগ স্থল হতে পারে। সুইজারল্যান্ডের ব্যবসায়ী ও বিনিয়োগকারী দল বাংলাদেশ সফর করলে ইতিবাচক ফল পাওয়া যাবে।”

আমার ক্যাম্পাস/ঢাকা/আর এম

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর