1. amarcampus24@gmail.com : admin2020 :
বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের টিউশন ফি অর্ধেক করার দাবি - AmarCampus24
রবিবার, ১৬ মে ২০২১, ০৫:২৬ পূর্বাহ্ন

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের টিউশন ফি অর্ধেক করার দাবি

আমার ক্যম্পাস/ঢাকা
  • আপডেট টাইম :: রবিবার, ৬ সেপ্টেম্বর, ২০২০

করোনা পরিস্থিতিতে দেশের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের টিউশন অর্ধেক করার কমানোর দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। গতকাল শনিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির দুলু স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়েছে, করোনা পরিস্থিতিতে ২০২০ শিক্ষাবর্ষে দেশের সব বেসরকারি স্কুল-কলেজে শ্রেণিভেদে টিউশন ফি কমিয়ে ৫০ শতাংশ করতে হবে। শিক্ষা মন্ত্রণালয় থেকে এ বিষয়ে দ্রুত পরিপত্র জারি করার অনুরোধ জানানো হয়েছে।

বিবৃতিতে তিনি বলেন, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে শিক্ষার্থীদের জীবনের নিরাপত্তার জন্য সরকারের নির্দেশে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। করোনার প্রাদুর্ভাবে বর্তমান শিক্ষাবর্ষে স্কুল-কলেজ খুলে শিক্ষাকার্যক্রম পরিচালনা করা অসম্ভব হয়ে পড়েছে। লকডাউনে দেশের অন্যান্য মানুষের মতো শিক্ষার্থীদের অভিভাবকরাও আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন।

তাদের অনেকেই চাকরি হারিয়েছেন। কেউ কেউ মাসিক বেতন অর্ধেক পাচ্ছেন। আবার কারও ব্যবসাপ্রতিষ্ঠান সম্পূর্ণ বন্ধ হয়ে চরম দুর্বিষহ দিন কাটাতে হচ্ছে। বিদ্যুৎ, গ্যাস, পানির বিলসহ বাড়িভাড়া দিতে না পেরে অনেক অভিভাবক বাসা ছেড়ে দিয়ে তাদের সন্তানদের নিয়ে গ্রামের বাড়ি চলে গেছেন। অনেক অভিভাবক মানবেতর জীবনযাপন করছেন।

বিবৃতিতে আরও বলা হয়, বিষয়গুলো বিবেচনায় না নিয়ে অনেক বেসরকারি স্কুল-কলেজ কর্তৃপক্ষ শিক্ষার্থী ও অভিভাবকদের ওপর অমানবিক আচরণ করছে। কোনো কোনো ক্ষেত্রে টিউশন ফি আদায়ের জন্য শিক্ষার্থীদের মানসিকভাবে চাপ সৃষ্টি করছে। শিক্ষাকার্যক্রম তথা শ্রেণির পাঠদান না করা সত্ত্বেও শিক্ষকরা টিউশন ফি আদায় করার জন্য বিভিন্ন পন্থা অবলম্বন করছেন।

এ হেন অবস্থায় করোনাকালে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় ২০২০ শিক্ষাবর্ষে দেশের সব স্কুল-কলেজে টিউশন ফি কমিয়ে ৫০ শতাংশ করার জন্য সংশ্লিষ্ট স্কুল-কলেজ কর্তৃপক্ষের প্রতি অনুরোধ করছি এবং শিক্ষা মন্ত্রণালয়কে টিউশন ফি আদায় করা সংক্রান্ত বিষয়ে দ্রুত পরিপত্র জারি করার জোর দাবি জানাচ্ছি। অন্যথায় স্কুল-কলেজ খোলার সঙ্গে সঙ্গে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে উপরোক্ত দাবিতে আন্দোলন গড়ে তুলতে এ সংগঠন বাধ্য হবে।

আমার ক্যাম্পাস/ঢাকা/খপ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর