1. amarcampus24@gmail.com : admin2020 :
জিপিএ-৫ এর পরিবর্তে নতুন পদ্ধতি জিপিএ-৪ - AmarCampus24
মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০৮:১৮ অপরাহ্ন

জিপিএ-৫ এর পরিবর্তে নতুন পদ্ধতি জিপিএ-৪

আমার ক্যম্পাস/নিউজ ডেস্ক
  • আপডেট টাইম :: বুধবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২০
ফাইল ছবি

পাবলিক পরীক্ষাগুলোতে গ্রেডিং পদ্ধতির সংস্কার করা হচ্ছে। পুরোনো পদ্ধতি জিপিএ-৫ এর পরিবর্তে নতুন পদ্ধতি জিপিএ-৪ নির্ধারণ করা হয়েছে। এর ফলে বিশ্ববিদ্যালয় হতে জেএসসি পর্যন্ত একই গ্রেডিং পদ্ধতি বাস্তবায়ন করা হবে।

জানা যায়, চলতি বছর থেকেই জেএসসি-জেডিসি পরীক্ষা থেকেই এই পদ্ধতি কার্যকর করা হবে। এই লক্ষ্যে এ মাসেই নতুন গ্রেডিং পদ্ধতি বাস্তবায়ন করার জন্য প্রজ্ঞাপন জারির কথা রয়েছে বলে শিক্ষা মন্ত্রণালয় হতে জানা গেছে।

নতুন এই গ্রেডিং পদ্ধতিতে দেখা গেছে, জেএসসি-জেডিসি, এসএসসি-সমমান, এইচএসসি-সমমান পরীক্ষায় নম্বরের ভিত্তিতে সর্বোচ্চ জিপিএ-৪ করা হয়েছে। এ ক্ষেত্রে ৯০-১০০ পর্যন্ত এ প্লাস জিপিএ-৪, ৮০-৮৯ পর্যন্ত ‘এ’ জিপিএ-৩.৫, ৭০-৭৯ ‘বি’ প্লাস জিপিএ-৩, ৬০-৬৯ ‘বি’ জিপিএ-২ দশমিক ৫, ৫০-৫৯ ‘সি’ প্লাস জিপিএ-২, ৪০-৪৯ ‘সি’ জিপিএ-১ দশমিক ৫, ৩৩-৩৯ ‘ডি’ জিপিএ-১ এবং শূন্য থেকে ৩২ ‘এফ’ গ্রেড জিপিএ-০ বা ফেল নির্ধারিত হয়েছে।

গত বছর ৮ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে গ্রেড পরিবর্তন-সংক্রান্ত আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত এক সভায় এ প্রসঙ্গে সিদ্ধান্ত হয়। উক্ত সভায় সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী দীপু মনি। সেখানে শিক্ষাবিদসহ বিভিন্ন স্তরের বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।

এ প্রসঙ্গে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহাবুব হোসেন জানান সবার সম্মতিক্রমেই নতুন এই গ্রেডিং পদ্ধতি চূড়ান্ত করে শিক্ষা মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে। চলতি মাসের মধ্যেই প্রজ্ঞাপন জারির মধ্যে দিয়ে এই পদ্ধতি বাস্তবায়নের চেষ্টা চলমান রয়েছে।

আমার ক্যাম্পাস/ঢাকা/আর এম

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর