1. amarcampus24@gmail.com : admin2020 :
সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ১০:১৭ অপরাহ্ন

শেয়ারবাজারে বিনিয়োগকারীদের আগ্রহ কম

আমার ক্যম্পাস/নিজস্ব প্রতিনিধি
  • আপডেট টাইম :: সোমবার, ১০ ফেব্রুয়ারী, ২০২০

দেশের শেয়ারবাজারে ভালো মানের প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) আসছে না। সুশাসনও নেই। যে কারণে বিনিয়োগকারীরা শেয়ারবাজারের প্রতি আগ্রহী হচ্ছে না। শেয়ারবাজারের প্রতি বিনিয়োগকারীদের যে অনাগ্রহ তার প্রমাণ মেলে বাজারের দরপতন দেখেই।

গত দুই সপ্তাহ ধরে শেয়ারবাজারে টানা দরপতন হচ্ছে। গত সপ্তাহে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবসেই দরপতন হয়েছে। এতে এক সপ্তাহে সাড়ে ৪০০ কোটি টাকার ওপরে মূলধন হারিয়েছেন বিনিয়োগকারীরা।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক মিনহাজ মান্নান ইমন আমার ক্যাম্পাস কে বলেন, প্রধানমন্ত্রীর নেওয়া উদ্যোগ বাজারে গতি আনলেও মৌলিক কাঠামো পরিবর্তন না হওয়ায় বিনিয়োগকারীরা এখনও বাজারের প্রতি আগ্রহী হচ্ছে না।

বাজার চাঙা করতে আর্থিক সার্পোট দরকার ছিল, সেটিও হয়নি। আইপিওর গুণগত মান এবং সংস্কারের উদ্যোগ এখনও ঠিক হয়নি। বাজারে সুশাসন এখনও আসেনি। তিনি উল্লেখ করেন, বাজার ভালো করতে হলে ভালো মানের আইপিও দরকার।

কিন্তু ভালো মানের আইপিও নেই। ভালো আর্থিক প্রতিবেদনই ভালো আইপিওর নিশ্চয়তা দিতে পারে। সে জন্য বাজারে ভালো আর্থিক প্রতিবেদন নিশ্চিত করতে হবে।

এমন পরিস্থিতিতেও গত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের সপ্তাহের তুলনায় ১৬ দশমিক ৭০ পয়েন্ট কমেছে। প্রধান মূল্যসূচকের সঙ্গে পতন হয়েছে ডিএসইর বাছাই করা কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচকেরও।

গত সপ্তাহে এ সূচকটি কমেছে ১০ দশমিক ১৮ পয়েন্ট। ডিএসইর অপর মূল্যসূচক ডিএসই শরিয়াহ্ কমেছে দশমিক ৮৮ পয়েন্ট।

আমার ক্যাম্পাস/ঢাকা/আর এম

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর