1. amarcampus24@gmail.com : admin2020 :
ইবিতে নবীনদের উদ্দেশ্যে এমেরিটাস অধ্যাপক অরুণ বসাক - AmarCampus24
বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০৭:১১ পূর্বাহ্ন

ইবিতে নবীনদের উদ্দেশ্যে এমেরিটাস অধ্যাপক অরুণ বসাক

আমারক্যাম্পাস/ইবি প্রতিনিধি/অনি
  • আপডেট টাইম :: সোমবার, ৩ ফেব্রুয়ারী, ২০২০

‘স্বপ্ন পূরণের চাবিকাঠী অদম্য পরিশ্রম আর অদমনীয় মানসিক শক্তি’ বলে মন্তব্য করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের এমেরিটাস অধ্যাপক ড. অরুণ কুমার বসাক।

তিনি বলেন, আমাদের ‘সাধ’ থাকতে হবে। ‘সাধ’ হলো ড্রিম বা স্বপ্ন। স্বপ্ন না থাকলে বড় হওয়া যায় না। তবে, ড্রিমের সাথে আরেকটা কথা ম্যাচিং করে বলতে হবে তা হলো ‘সাধ্য অর্জন’। সাধ যেমন গুরুত্বপূর্ণ; উপযোগী ‘সাধ্য’তেমনি অত্যাবশ্যক। আর এই সাধ পূরণের চাবিকাঠী হলো অদম্য পরিশ্রম আর অদমনীয় মানসিক শক্তি।

সোমবার ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

দেশের বর্তমান শিক্ষাসংকট নিয়ে অধ্যাপক বসাক বলেন, আমাদের দেশের শিক্ষাঙ্গনে সংকটের প্রধান কারণ হলো শিক্ষা ব্যবস্থার দূর্বলতা। আরেকটি কারণ যোগ্যতাসম্পন্ন শিক্ষকের অভাব। আমাদের শিক্ষার্থীদের মেধা উন্নত দেশগুলোর চেয়ে কোনঅংশে কম নয়। কিন্তু বিশ্ববিদ্যালয়ে পড়েও যথেষ্ট জ্ঞান অর্জনে তারা ব্যর্থ হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র-উপদেষ্টা অধ্যাপক ড. মোহাঃ সাইদুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী। বিশেষ অতিথি হিসেবে ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা।

অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন প্রক্টর অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্ম্মন, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. অরবিন্দ সাহা, ইন্টারন্যাশনাল এ্যাফেয়ার্স সেলের পরিচালক অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ। প্রভোস্ট কাউন্সিলের সভাপতি অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার, মার্কেটিং বিভাগের সভাপতি অধ্যাপক ড. জাকারিয়া রহমান প্রমুখ।

   ওরিয়েন্টেশন  চলাকালে
ওরিয়েন্টেশন চলাকালে

অনুষ্ঠানটি যৌথ ভাবে পরিচালনা করেন আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক বনানী আফরীন ও শাহিদা আক্তার আশা।

এসময় ইসলামী বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিভাগের শিক্ষকমন্ডলী ও স্নাতক প্রথম বর্ষে ভর্তিকৃত প্রায় ২হাজার শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

আমার ক্যাম্পাস/ঢাকা/আর এম

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর