1. amarcampus24@gmail.com : admin2020 :
বাংলাদেশীদের আনতে উহান যাচ্ছে বিমান - AmarCampus24
রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ০৬:০২ পূর্বাহ্ন

বাংলাদেশীদের আনতে উহান যাচ্ছে বিমান

আমার ক্যাম্পাস/অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম :: শুক্রবার, ৩১ জানুয়ারী, ২০২০

করোনাভাইরাস সংক্রমণের কারণে অবরুদ্ধ চীনা নগরী উহানে আটকে পড়া তিন শতাধিক বাংলাদেশিকে দেশে ফিরিয়ে আনা হচ্ছে।আজ দুপুরে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট তাদের আনতে চীনের উদ্দেশে রওনা হবে। মধ্যরাতে বিমানটি তাদের নিয়ে ঢাকায় ফিরবে।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বৃহস্পতিবার বিকালে সাংবাদিকদের বলেছিলেন, চীনে অনুমতি পেলে বাংলাদেশিদের ফেরত আনার জন্য উড়োজাহাজ তৈরি রাখা হয়েছে।

“(তাদের) আলাদাভাবে রাখতে হাসপাতালে বিশেষ আয়োজন করেছি। আনার পরে দায়িত্ব স্বাস্থ্যমন্ত্রীর।”

প্রাণঘাতী এই ভাইরাস চীনের সব অঞ্চলে ছড়িয়ে পড়লেও দেশটিতে থাকা বাংলাদেশি কেউ এখন পর্যন্ত আক্রান্ত হননি বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

তবে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে ফেরত আনার পর বাংলাদেশিদের পর্যবেক্ষণ রাখা হবে।

এই ৩৪১ জনকে এনে প্রথমে আশকোনার হজ ক্যাম্পে রাখা হবে।

বেইজিংয়ে বাংলাদেশ দূতাবাস উহানে থাকা বাংলাদেশি শিক্ষার্থী ও গবেষকদের তথ্য সংগ্রহের কাজ ইতোমধ্যে শুরু করেছে। তাদের বেশিরভাগই দেশে ফেরার ইচ্ছা প্রকাশ করেছেন বলে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে।

যে শহর থেকে এই ভাইরাস ছড়িয়েছে বলা হচ্ছে, সেই উহানে আটকে পড়া কয়েকজন শিক্ষার্থী বলেন, দ্রুততম সময়ের মধ্যে দেশে ফিরতে চান তারা। সেক্ষেত্রে পরীক্ষা-নিরীক্ষা ও পর্যবেক্ষণের পুরো ধাপ পেরোতেও তারা রাজি।

উহানে ভাইরাস আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়তে থাকায় আতঙ্ক বাড়ছে শিক্ষার্থীদের মধ্যে।

দেশে ফিরতে ইচ্ছুক শিক্ষার্থীদের তালিকা প্রণয়নের সঙ্গে যুক্ত গবেষক ড. রেজা সুলতানুজ্জামান জানান, উহানের ২২টি বিশ্ববিদ্যালয় থেকে দেশে ফেরার বিষয়ে ৩৭১ জন শিক্ষার্থীর তথ্য নিয়েছে বাংলাদেশ দূতাবাস। তাদের মধ্যে ৩২১ জন বয়স্ক এবং ১৯ শিশু দেশে ফিরতে ইচ্ছুক বলে তথ্য পাওয়া গেছে। বাকি ৩১ জন এই মুহূর্তে দেশে ফেরার আগ্রহ দেখাননি।

ভাইরাস সংক্রমণের পর ২০৬ জন নাগরিককে উহান থেকে দেশে ফিরিয়ে নিয়েছে জাপান। একইভাবে দেশে ফিরেছেন যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়ার কয়েকশ নাগরিক।

চীনের ন্যাশনাল হেলথ কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, বুধবার পর্যন্ত করোনাভাইরাসে মৃত্যু হয়েছে ১৭০ জনের। কেবল চীনেই আক্রান্ত হয়েছে ৭ হাজার ৭৭১ জনে।

আর চীনের মূল ভূখণ্ডের বাইরে আরও ১৯ জায়গায় শতাধিক মানুষের দেহে করোনাভাইরাস সংক্রমণের বিষয়ে নিশ্চিত হওয়া গেছে। তবে চীনের বাইরে এ ভাইরাসে কারও মৃত্যুর তথ্য এখন পর্যন্ত আসেনি।

উহান যে প্রদেশের রাজধানী, সেই হুবেইয়ের প্রায় ৬ কোটি মানুষ আংশিক বা পুরোপুরি অবরুদ্ধ দশার মধ্যে দিন কাটাচ্ছেন।

হুবেই ইউনিভার্সিটি অব টেকনোলজির কয়েকজন শিক্ষার্থী বলেন, আবাসিক হল প্রশাসনের পক্ষ থেকে খাবার সরবরাহ করা হলেও তা অপ্রতুল। বদ্ধ ঘরে আতঙ্কের মধ্যে তাদের দিন কাটছে।

হুবেই ইউনিভার্সিটি অব টেকনোলজির ডরমিটরিতে অবরুদ্ধ জীবন


বেইজিংয়ে বাংলাদেশ দূতাবাসের একজন কর্মকর্তা জানান, উহান ও এর আশেপাশের কয়েকটি এলাকায় অবস্থানরত বাংলাদেশিদের সরিয়ে নিতে তারা প্রস্তুতি নিচ্ছেন। যে কোনো জরুরি প্রয়োজনে যোগাযোগের জন্য বেইজিংয়ে বাংলাদেশ দূতাবাস একটি হটলাইন চালু করা হয়েছে। সপ্তাহে সাত দিন +86 178-0111-6005 নম্বরে ফোন করে চব্বিশ ঘণ্টা সহায়তা পাওয়া যাবে।

আমার ক্যাম্পাস/ঢাকা

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর