1. amarcampus24@gmail.com : admin2020 :
প্রধানমন্ত্রীর দৃষ্টিতে না পড়লে বিচার হয় না: অপরাধ ও সমাজ গবেষক তৌহিদুল হক - AmarCampus24
শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ০৪:৩৩ পূর্বাহ্ন

প্রধানমন্ত্রীর দৃষ্টিতে না পড়লে বিচার হয় না: অপরাধ ও সমাজ গবেষক তৌহিদুল হক

আমারক্যাম্পাস ২৪ ডটকম/ঢাবি প্রতিনিধি
  • আপডেট টাইম :: শুক্রবার, ১৭ জানুয়ারী, ২০২০
অপরাধ ও সমাজ গবেষক তৌহিদুল হক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইন্সটিটিউটের সহকারী অধ্যাপক তৌহিদুল হক বলেন, বাংলাদেশে নারী নির্যাতন, নিপীড়ন, ধর্ষণ বা হত্যা এ বিষয়গুলো আসলে একেবারে নতুন কোনো বিষয় নয়। এ দেশে নারীকেন্দ্রিক অপরাধের ক্ষেত্র পুরনো একটি বিষয়।

এখন বিষয় হল আমাদের দেশে নারী নির্যাতনের ক্ষেত্র আসলে প্রস্তুত হয় কেন? এসব ঘটনার পেছনে যেসব কারণ কাজ করে সেগুলোর মধ্যে আমরা মোটা দাগে যা দেখতে পাই তা হল- আমাদের পুরুষশাসিত সমাজে নারী অর্থনৈতিকভাবে কিংবা কর্মের দিক থেকে অনেক দূর এগিয়েছে। কিন্তু একটি পুরুষশাসিত সমাজে নারীর যে অবস্থান বা আলাদা জায়গা করে নেয়ার যে বিষয়টি সেটি কিন্তু তাদের অর্থনৈতিক ক্ষমতা বা চাকরির যে পদমর্যাদা তার সঙ্গে পেরে ওঠেনি। নারী আসলে নিরাপদ কোথায়? এ প্রশ্নটি যদি আমরা করি তাহলে সারা বাংলাদেশের সামগ্রিক উত্তরটি পেয়ে যাই। উত্তরটি খুবই ভয়াবহ, নারী আসলে বাংলাদেশের কোথাও নিরাপদ নয়। সে তার নিজের পরিবারের কাছেও নিরাপদ নয়, সে তার আত্মীয়স্বজনের কাছে নিরাপদ নয়, সে রাষ্ট্রের কাছে নিরাপদ নয়, সে বিশ্ববিদ্যালয়ে, শিক্ষা প্রতিষ্ঠানে নিরাপদ নয়, শ্বশুরবাড়িতে নিরাপদ নয়।

এমনকি দেখা গেছে নারী তার নিজের কাছেও নিজে নিরাপদ নয়। মূল জনগোষ্ঠীর অর্ধেক জনগোষ্ঠীকে এভাবে অনিরাপদ রেখে দেশ কখনই সামনের দিকে এগোতে পারবে না। বাংলাদেশে এখন নতুন একটি বিষয় দাঁড়িয়েছে, প্রধানমন্ত্রীর দৃষ্টিতে না পড়লে বিচার হয় না। সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয় এক শিক্ষার্থী ধর্ষণের প্রেক্ষিতে আমার ক্যাম্পাস এর সাথে একান্ত সাক্ষাৎকারে তিনি অভিমত ব্যক্ত করেন।

 

আমারক্যাম্পাস/ঢাকা/আর এম

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর