1. amarcampus24@gmail.com : admin2020 :
ঢাকা বিমানবন্দরে টার্মিনাল-৩ নির্মাণে চুক্তি সই হয়েছে আজ - AmarCampus24
রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ০৬:৪১ পূর্বাহ্ন

ঢাকা বিমানবন্দরে টার্মিনাল-৩ নির্মাণে চুক্তি সই হয়েছে আজ

আমারক্যাম্পাস ২৪ ডটকম
  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ১৬ জানুয়ারী, ২০২০
কেমন হবে ঢাকার শাহজালাল বিমানবন্দরের টার্মিনাল-৩, একটি ভিডিওতে তার ধারণা দেওয়া হয়েছে। সেখান থেকে নেওয়া ছবি।

ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তৃতীয় টার্মিনাল নির্মাণে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) ও এভিয়েশন ঢাকা কনসোর্টিয়ামের (এডিসি) মধ্যে চুক্তি সই হয়েছে।

জাপানের মিতসুবিশি করপোরেশন, ফুজিতা করপোরেশন ও স্যামসাং মিলে গঠিত এভিয়েশন ঢাকা কনসোর্টিয়াম (এডিসি) এই নির্মাণ কাজের দায়িত্বে রয়েছে। প্রকল্পটি তদারকি করবে নিপ্পন জাপান এবং সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের প্রকৌশলীরা। মঙ্গলবার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এই চুক্তি স্বাক্ষরিত হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এতে বলা হয়, বেবিচক কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান ও এডিসির পক্ষে মিতসুবিশি করপোরেশনের জেনারেল ম্যানেজার ইয়াসুনোরি সাকামোতো চুক্তিপত্রে সই করেন। দেশের সব বিমানবন্দরের নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি আধুনিকায়নের অংশ হিসেবে গত ২৮ ডিসেম্বর শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল নির্মাণ প্রকল্প উদ্বোধন ও ফলক উন্মোচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী চুক্তি সই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।এছাড়াও মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মহিবুল হক, বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো, জাইকা বাংলাদেশ অফিসের চিফ রিপ্রেজেন্টেটিভ হিতোশি হীরাতারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা ছিলেন।

কেমন হবে ঢাকার শাহজালাল বিমানবন্দরের টার্মিনাল-৩, একটি ভিডিওতে তার ধারণা দেওয়া হয়েছে। সেখান থেকে নেওয়া ছবি।

বিমানবন্দরের মূল টার্মিনালের দক্ষিণ পাশে ২১ হাজার ৪০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হবে সুপরিসর এই তৃতীয় টার্মিনাল। এই অর্থ ব্যয়ের একটি অংশ প্রকল্প সহায়তা হিসেবে দেবে জাইকা। বাংলাদেশ সরকার বাকি অর্থের যোগান দেবে। এই প্রকল্পের আওতায় একটি প্যাসেঞ্জার টার্মিনাল বিল্ডিং, রাস্তা, কার পার্কিং, কার্গো কমপ্লেক্স, পার্কিং অ্যাপ্রোনসহ আরও অন্যান্য স্থাপনা তৈরি করা হবে। তৃতীয় টার্মিনাল নির্মাণ কাজ শেষ হতে সময় লাগবে চার বছর। এই প্রকল্পের কাজ শেষ হলে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে বছরে প্রায় দুই কোটি যাত্রী চলাচলের সুযোগ পাবে। এই প্রকল্পের একটি অংশে কাজ করবে কোরিয়াভিত্তিক স্যামসাং সিঅ্যান্ডটি করপোরেশন। এজন্য তারা ৫ হাজার ৮৮৬ কোটি ১৪ লাখ টাকা পাবে। তৃতীয় টার্মিনাল নির্মাণ শেষ হলে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এ অঞ্চলের সেরা বিমানবন্দরে পরিণত হবে বলে আশা করছে সরকার।

 

ঢাকা/আমারক্যাম্পাস/আর এম

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর