1. amarcampus24@gmail.com : admin2020 :
কুবিতে অ্যাসোসিয়েট প্রফেসর বিরুদ্ধে ছাত্রীর যৌন হয়রানির অভিযোগ - AmarCampus24
শনিবার, ২৩ জানুয়ারী ২০২১, ০৮:০২ পূর্বাহ্ন

কুবিতে অ্যাসোসিয়েট প্রফেসর বিরুদ্ধে ছাত্রীর যৌন হয়রানির অভিযোগ

আমারক্যাম্পাস ২৪ ডটকম/আর এম
  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ১৬ জানুয়ারী, ২০২০

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) এক শিক্ষকের বিরুদ্ধে ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ উঠেছে। বিশ্ববিদ্যালয়ের অ্যাসোসিয়েট প্রফেসর ড. আলী রেজওয়ান তালুকদার এর বিরুদ্ধে সন্ধ্যাকালীন কোর্সের এক ছাত্রী যৌন হয়রানির লিখিত অভিযোগ দেন। অভিযোগ থেকে জানা যায়, ইংরেজি বিভাগের অধীনে সন্ধ্যাকালীন স্নাতকোত্তর (ইএমএ) কোর্সের ক্লাস শুরুর সময় অভিযুক্ত ওই শিক্ষক আমাকে সিআর বানিয়েছেন এবং ফোন নম্বর নিয়েছেন। বিভিন্ন সময় সামাজিক যোগাযোগ মাধ্যমে আমার সঙ্গে যোগাযোগ করেছেন। ওই শিক্ষক বিভিন্ন সময় নানা কারণে আমাকে রুমে ডাকতেন, নম্বর বাড়িয়ে দেয়ার প্রলোভনে অনৈতিক সম্পর্ক স্থাপনের প্রস্তাব দিয়েছেন। সেই সঙ্গে কুমিল্লা শহরে নিজের বাসায় যাওয়ার প্রস্তাব দিয়েছিলেন। ওই শিক্ষার্থী অভিযোগপত্রে লিখেছেন, ‘তিনি আমাকে সরাসরি অনৈতিক প্রস্তাব দিয়েছেন এবং আশ্বস্ত করেছেন ইএমএ কোর্স নিয়ে কোনো চিন্তা করতে হবে না।

জানতে চাইলে ওই ছাত্রী বলেন, ‘আমি আমার অভিযোগপত্রে যা লিখেছি এর বাইরে বেশি কিছু বলার নেই। আমার কোর্সের পড়াশোনা চালানোর সুবিধার্থে প্রথম প্রথম স্যারের কথায় কম বেশি সাড়া দিয়েছি। কিন্তু পরবর্তীতে যখন তিনি আমাকে কুপ্রস্তাব দেয়া শুরু করেন তখন থেকে আমি যোগাযোগ বন্ধ করে দিই। বর্তমানে আমি এখন নিরাপত্তাহীনতায় ভুগছি।’এ বিষয়ে অভিযুক্ত শিক্ষক আলী রেজওয়ান তালুকদার বলেন, ওই শিক্ষার্থী বিভিন্ন সময় আমার কাছ থেকে নানাভাবে ব্যক্তিগত পর্যায়ের অনৈতিক সুবিধা চেয়েছে। তাকে স্বাভাবিক মনে হয়নি আমার। আমি তার এসব ব্যাপারে কখনও সাড়া দেইনি, প্রশ্রয় দেইনি। এখন আমার নামে উদ্দেশ্যপ্রণোদিতভাবে এসব ছড়াচ্ছে ওই ছাত্রী। আমি এতে অত্যন্ত বিব্রত।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মো. আবু তাহের বলেন, আমরা অভিযোগটি আমলে নিয়েছি। ভিসি এটি ফাইলে অন্তর্ভুক্ত করতে নির্দেশ দিয়েছেন। আমরা তদন্ত কমিটি গঠন করব। তদন্ত কমিটি বিষয়টি গুরুত্বের সঙ্গে খতিয়ে দেখবে। কোনো শিক্ষকের যদি এমন নৈতিক স্খলন ঘটে তবে অবশ্যই তদন্তসাপেক্ষে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

 

ঢাকা/আমারক্যাম্পাস/আর এম

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর